মালদ্বীপের উদ্দেশ্যে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

 

মালদ্বীপের প্রধানমন্ত্রী মোহাম্মদ সালিহর আমন্ত্রণে ছয় দিনের রাষ্ট্রীয় সফরে মালদ্বীপের উদ্দেশ্য আজ দুপুর ১২টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে একটি বিশেষ ফ্লাইট ঢাকা ত্যাগ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মালদ্বীপের পররাষ্ট্র প্রতিমন্ত্রী অভ্যর্থনা জানাবেন প্রধানমন্ত্রীকে। ২৩ ডিসেম্বর মালদ্বীপ প্রধানমন্ত্রী ইব্রাহিম মোহাম্মদ সালিহও প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন। এসময় প্রধানমন্ত্রীকে দেয়া হবে গার্ড অব অর্নার। এরপর প্রধানমন্ত্রী প্রেসিডেন্সিয়াল প্যালেসে যাবেন। সেখানে মালদ্বীপের রাষ্ট্রপতির সাথে দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে। সেখানে চারটি চুক্তি স্বাক্ষরের সম্ভাবনা রয়েছে বলে জানা গেছে।

এগুলো হলো দ্বৈত কর পরিহার এবং আয়ের ওপর করের ক্ষেত্রে আর্থিক ফাঁকি প্রতিরোধের চুক্তি, যুব ও ক্রীড়া উন্নয়নের ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে সমঝোতা স্মারক, যোগ্যদের নিয়োগের বিষয়ে এমওইউ। বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে স্বাস্থ্যসেবা ও চিকিৎসা বিজ্ঞানের ক্ষেত্রে স্বাস্থ্য পেশাদার এবং সমঝোতা স্মারক (নবায়ন)।

মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট ফয়সাল নাসিম, দেশটির জাতীয় সংসদ পিপলস মজলিসের স্পিকার মোহাম্মদ নাশিদ এবং প্রধান বিচারপতি উজ আহমেদ মুথাসিম আদনান প্রধানমন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাত করবেন বলে জানা গেছে।

এসময় বন্ধুরাষ্ট্র হিসেবে বাংলাদেশ সেনাবাহিনীর দেওয়া ১৩টি সামরিক যান মালদ্বীপ পররাষ্ট্র মন্ত্রণালয়ে হস্তান্তর করা হবে।

২৩ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা মালদ্বীপের পার্লামেন্ট ভাষণ দেওয়ার কথা রয়েছে। একই দিন সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সম্মানে মালদ্বীপ রাষ্ট্রপতি ও ফার্স্ট লেডির আমন্ত্রণে ভোজসভায় অংশগ্রহণ করবেন।

মালদ্বীপ প্রবাসী বাংলাদেশীদের সাথে সংবর্ধনায় ভার্চুয়ালি যুক্ত হবেন এবং নানা কর্মসূচিতে যোগদান করবেন। আগামী ২৭ ডিসেম্বর প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।

Related posts

Leave a Comment