গণভবন থেকে ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে এসএসসি ও সমমানের ফলাফল ঘোষণা করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ভিন্নভাবে অনুষ্ঠিত হওয়া এবারের এসএসসি ও সমমানের ফলাফল গণভবন থেকে ভার্চ্যুয়াল অনুষ্ঠানের মাধ্যমে প্রকাশের কার্যক্রম উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ফলাফল প্রকাশের মূল অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে, সেখানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত ফলাফল ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই স্থানে আগামী শিক্ষাবর্ষের বিনা মূল্যে বই বিতরণ কার্যক্রমেরও উদ্বোধন হবে।

দুপুর ১২ টায় শিক্ষা বোর্ডের স্ব স্ব ওয়েবসাইট ফলাফল একযোগে প্রকাশির হবে।

শিক্ষার্থীরা শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট এই ওয়েবসাইট থেকে (http://www.educationboardresults.gov.bd/)ও এসএমএসের মাধ্যমে ফল জানতে পারবে। এই ওয়েবসাইটে রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, পরীক্ষার নাম, বছর ও শিক্ষা বোর্ড সিলেক্ট করে সাবমিট বাটনে ক্লিক করে ফল জানা যাবে।

এ ছাড়া মুঠোফোনে এসএমএস এর মাধ্যমেও ফলাফল জানা যাবে। মুঠোফোনের মেসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। উদাহরণ-SSC DHA 123456 2021 লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। ফিরতি এসএমএসে জানা যাবে ফল।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের জন্য DAKHIL লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে আবার স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। উদাহরণ-DAKHIL MAD 123456 2021 লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। ফিরতি এসএমএসে জানা যাবে ফল।

প্রসঙ্গত, এ বছর করোনা পরিস্থিতির কারণে বিজ্ঞান,মানবিক ও ব্যবসায় শিক্ষা গ্রুপের শুধুমাত্র গ্রুপ বিষয়গুলোর পরীক্ষা নেওয়া হয়েছে। কমানো হয়েছে নাম্বারও। যে বিষয়গুলোর পরীলখা নেওয়া হয়নি সেসব বিষয়ের নাম্বার দেওয়া হবে জেএসএসির ফলাফলের সাথে সাবজেক্ট ম্যাপিং করে।

এসএসসি পরীক্ষা হয় ১৫ নভেম্বর এবং শেষ হয় ২৩ নভেম্বর। এবছর প্রায় ২২ লাখ শিক্ষার্থী এসএসসি ও সমমান পরীক্ষায় অংশ নিয়েছে।

Related posts

Leave a Comment