শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে পিসিআর ল্যাব উদ্ভাবন

অবশেষে চট্টগ্রামে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে পিসিআর ল্যাব উদ্ভাবন করা হয়েছে৷ এ কার্যক্রম উদ্বোধন করেন চট্টগ্রামের বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর। সোমবার থেকে এখান থেকে বিদেশগামী যাত্রীদের করোনা পরীক্ষা করার কথা রয়েছে। এর আগে গত ৫ডিসেম্বর স্বাস্থ্য অধিদপ্তর থেকে চট্টগ্রাম নগরের শেভরন ক্লিনিক্যাল ল্যাবেটরি লিমিটেড, ঢাকার বাড্ডার প্রেসক্রিপশন পয়েন্ট, ধানমন্ডির ল্যাব এইড লিমিটেড এবং কুমিল্লার লাকসামের মডার্ন হসপিটাল প্রাইভেট লিমিটেড বিদেশগামী যাত্রীদের করোনা পরীক্ষার জন্য এ চারটি বেসরকারি ল্যাবকে অনুমোদন দেয়।

ডা. হাসান শাহরিয়ার কবীর জানান, যাত্রীদের বিমান উড্ডয়নের নূন্যতম ছয় ঘণ্টা আগে এই ল্যাবে এসে স্যাম্পল দিতে হবে। বিদেশগামী যাত্রীরা মাত্র ৬ ঘণ্টার মধ্যেই আরটি পিসিআরের মাধ্যমে নমুনা পরীক্ষা করে ফলাফল জানতে পারবেন। পরীক্ষার জন্য সরকার নির্ধারিত ১৬০০ টাকা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে প্রদান করে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।

তিনি জানান, গত ১৮ ডিসেম্বর থেকে ল্যাব স্থাপনের অবকাঠামোর কাজ শুরু করে স্বাস্থ্য প্রকৌশল বিভাগ। ৭২ ঘণ্টার মধ্যে কাজ শেষ হওয়ার পর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আরটি পিসিআর মেশিন ও যন্ত্রপাতি বসানো শুরু করে। গত ২৯ ডিসেম্বর এটির যাবতীয় কাজ শেষ করা হয়।

 

Related posts

Leave a Comment